কিছু কিংবদন্তি সিনেমা যা দর্শকের চোখে কলকাতার অরুনকে মহানায়ক উত্তম কুমার করে তুলেছে

    11

    শুরুটা হয়েছিল দৃষ্টিদান এর মধ্যে দিয়ে।খ্যাতির মুখ দেখলেন সাড়ে চুয়াত্তরে।ভবানীপুরের অরুন ক্রমে হয়ে উঠলেন বাংলা চলচ্চিত্রের মহানায়ক উত্তম কুমার।তাঁর রূপ,স্নিগ্ধ ভুবন ভোলানো হাসির প্রেমে পড়েনি এমন বাঙালি ভীষণ বিরল।

    ৩৩ বছরের সিনেমা জীবনে কখনো তিনি হৃদয়হরণ হয়ে আপামর সিনেমাপ্রেমীদের পেটে খিল ধরিয়েছেন , কখনো বা   সন্ন্যাসী রাজার বেশ ধরে দর্শকের চোখে জল এনেছেন। আবার কখনো নায়ক এর অরিন্দম হয়ে তাঁর বাধা ছকের বাইরে বেরিয়ে অভিনয়ের দ্বারা গোটা বিশ্বকে মন্ত্রমুগ্ধ করে রাখেন। ৩৩ বছরের সিনেমাজীবনে তিনি অসংখ্য অসামান্য সিনেমা উপহার দিয়ে গেছেন। তাঁর অভিনীত ও পরিচালিত প্রত্যেকটি সিনেমা তাঁর উত্তরণের সাক্ষী ।  সেই সিনেমার ডালি থেকে শ্রেষ্ঠ সিনেমা বাছা খুবই মুশকিল। জনপ্রিয়তার মাপকাঠিতে সেরা সিনেমাগুলোয় একবার দেখা যাক।

    ১. সাড়ে চুয়াত্তর – নির্মল দে পরিচালিত এই সিনেমাটিতে বাংলা চলচ্চিত্র পায় সর্বকালের সেরা রোমান্টিক জুটি উত্তম-সুচিত্রা।এই সিনেমাটি সিনেমা হলে প্রায় ৬৫ সপ্তাহ ধরে চলে। রামপ্রীতি ও রমলার খুনসুটি ভরা মধুর প্রেম আজও বাঙালির মন আপ্লুত করে তোলে।

    Picture Courtesy : Saavn

    ২. হারানো সুর – উত্তম-সুচিত্রার জুটি আরো একবার দর্শককে ভালোবাসার রঙে রাঙিয়ে তোলে অজয় কর পরিচালিত হারানো সুর। এই চলচ্চিত্রের মধ্যে দিয়ে রমা-আলোক এর প্রেম , গীতা দত্তের ‘তুমি যে আমার ‘ গানটি বাঙালিকে   বিশ্বাস করায় যে , ভালোবাসার মানুষ আজীবন স্মৃতিতে রয়ে যায়|

    Picture Courtesy : Calcutta Web

    ৩. নায়ক – মহানায়কের দীপ্ত অভিনয় দর্শকদের সাথে সাথে পরিচালক সত্যজিৎ রায়ের মনেও দাগ কেটে যান। রায়বাবু উত্তম কুমারকে মাথায় রেখে লিখে ফেলেন একটি সিনেমা। খ্যাতি , সাফল্য ও চাকচিক্যে  মোড়া একজন নায়কের জীবনের অন্ধ্যকার পর্বটি নিপুণভাবে  তুলে ধরা হয়েছে এই সিনেমায়।নায়কের অসামান্য অভিনয়ের জন্যে বিবিধ পুরুষ্কারে সম্মানিত করা হয় পরিচালক এবং নায়ক দুজনকেই।

    Picture Courtesy : Somewhere in Nayok

    ৪. মৌচাক – নীতিশ- সীতিশ দুই ভাইয়ের জুটি দর্শককে মধুর মতন মিষ্টি একটি ছায়াছবি উপহার দেন। পাগলাগারদ গানটি নারী পুরুষের বিবাদ আজও হাসির ছলে উস্কে দেয়।

    Picture Courtesy : Maxres Default

    ৫.সপ্তপদী – প্রাক স্বাধীনতা পর্বে একজন চিকিৎসাবিদ্যার ছাত্র প্রেমে পরে একজন খ্রীষ্টান মেয়ের। কৃষ্ণেন্দু-রিনা ব্রাউনের প্রেমের টানাপোড়েন বাঙালির মনে চিরকালের শ্রেষ্ঠ জুটি হিসেবে রয়ে যায়।

    ৬.চিড়িয়াখানা – উত্তম কুমার – সত্যজিৎ রায়ের জুটি সিনেমাপ্রেমীদের আরো একবার মন্ত্রমুগ্ধ করে তোলেন চিড়িয়াখানা ছায়াছবির মাধ্যমে ।ব্যোমকেশ বক্সী হিসেবে আমরা অনেক গুণী  মুখ দেখতে পাই , তবে ব্যোমকেশ বলতেই বাঙালির চোখে ভেসে ওঠে কালো মোটা ফ্রেমের চশমা পড়া মহানায়ক।

    Picture Courtesy : Harano Shur

    ৭ .সন্ন্যাসী রাজা  – হারানো মানুষের বিশ্বাস , ভিটেমাটির অধিকার এবং অন্যায়ের বিরুদ্ধে দাঁড়ানো এক লড়াকু জমিদারের গল্প।  সন্ন্যাসী বেশে মহানায়ক চমকে দিয়েছিলেন বাংলার দর্শককে। তাঁর রূপে , অভিনয়ে মুগ্ধ করেছিলেন সিনেমাপ্রেমীদের।মহানায়কের অভিনয় ছাড়া আরেকটি পাওনা ছিল শ্রদ্ধেয় মান্না দে-এর গান।

    Picture Courtesy : YouTube

    ৮.ও গো বধূ সুন্দরী-যেই সিনেমাটির শুটিং চলাকালীন মহানায়ক মরণের ওপারে চলে যান , তাঁর নাম হলো ও গো  বধূ সুন্দরী। বাঙালি সমাজ আধুনিক হয়ে উঠতে গিয়ে কিভাবে নিজস্বতা হারিয়ে  ক্রমশ অনুকরণপ্রিয় হয়ে উঠছে , তা খুব নিপুন ব্যঙ্গধর্মী রূপে তুলে ধরে গগন ওরফে কিংবদন্তি উত্তম কুমার।

    Picture Courtesy : YouTube

    বাঙালির স্বপ্নের পুরুষকে নিয়ে কথা বলতে গেলে একটা জীবন খাতাও কম পরে।গল্প যেন শেষ হয়েও শেষ হয়না।উনি সিনেমাপ্রেমীদের  মনে চিরকাল থেকে যাবেন।

    Comments

    comments

    SHARE